Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

গরমের মরশুম শেষ হতে চললেও এসি বাস ঠান্ডা না হওয়ার জের চলছে সমানে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গরমের মরশুম শেষ হতে চললেও, শহর-শহরতলিতে চলা কিছু বাসের এসির কার্যকারিতা নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে। গরমে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের একটি বিশেষ শ্রেণীর এসি বাসে সফর করে ঘামতে হচ্ছে যাত্রীদের। অনুষ্ঠানিকভাবে বর্ষা এসে গেলেও সেই পরিস্থিতির বদল তেমন হয়নি বলেই দাবি যাত্রীদের।
বিশদ
 স্টার্ট আপ সংস্থাগুলির পাশে দাঁড়াতে উদ্যোগ বণিকসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত সরকার এবং জাপানের যৌথ উদ্যোগে বেঙ্গালুরুতে গত বছর গড়ে ওঠে জাপান-ইন্ডিয়া স্টার্ট আপ হাব। সেখানে সাফল্য পাওয়ার পাশাপাশি ওই হাব রাজ্যের অন্যত্র নিয়ে আসার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। পশ্চিমবঙ্গে যাতে এমন হাব তৈরি করা যায়, তার উদ্যোগ নিল বণিকসভা দি বেঙ্গল চেম্বার।
বিশদ

24th  June, 2019
এ রাজ্যে শিল্প থেকে আয়কর আদায়ের ২০ শতাংশ এসেছে একটি মাত্র সংস্থা থেকে 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রাজ্য তথা গোটা দেশে আয়কর বাবদ যে রাজস্ব আদায় হয়, তার সিংহভাগ আসে কর্পোরেট ট্যাক্স থেকে। অর্থাৎ শিল্পক্ষেত্র বা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি যে আয় করে, তার উপর ভিত্তি করে আদায় হওয়া আয়করই রাজস্বের মূল ভিত্তি। গত আর্থিক বছরে এ রাজ্যে যে আয়কর আদায় হয়েছে, তা থেকে একটি গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে শিল্পক্ষেত্রগুলি থেকে যে আয়কর আদায় হয়েছে, তার ২০ শতাংশের বেশি এসেছে একটি মাত্র সংস্থা থেকে। সেই সংস্থার নাম আইটিসি লিমিটেড। অর্থাৎ মোট কর্পোরেট কর আদায়ের পাঁচ ভাগের একভাগেরও বেশি রাজস্ব এ রাজ্য থেকে তুলে দিয়েছে একা আইটিসি।
বিশদ

23rd  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  June, 2019
আট টাকা কেজি দরে দেশে ঢুকছে চীনা অলঙ্কার, কোণঠাসা দেশীয় ইমিটেশন গয়না

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এই মুহূর্তে নকল গয়না বা ইমিটেশন জুয়েলারি শিল্পে সবচেয়ে বড় সমস্যার নাম চীন, বলছেন ব্যবসায়ীরা। যেভাবে তারা গোটা দেশে থাবা বসাচ্ছে, তাতে এই শিল্প টিকিয়ে রাখাই কঠিন হয়ে যাচ্ছে, দাবি করেছেন এর সঙ্গে যুক্ত ব্যক্তিরা। কেন্দ্রের পরিসংখ্যান থেকেই জানা যাচ্ছে, ভারতে ইমিটেশন গয়নার বর্তমান বাজার ৩০ হাজার কোটি টাকার।
বিশদ

20th  June, 2019
 হিং ও পাঁপড় বাজারে আনল পানসারি গোষ্ঠী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোয়ান পাচক খ্যাত রান্নার মশলা উৎপাদনকারী পানসারি গোষ্ঠী রাজ্যে তাদের ব্যবসা আরও বাড়াতে চলেছে। নদীয়া জেলার কল্যাণীতে নতুন করে ২৫ বিঘা জায়গায় তাদের প্রকল্প আরও প্রসারিত করা হচ্ছে।
বিশদ

20th  June, 2019
 জ্বালানি সাশ্রয়ে ‘মউ’ দক্ষিণবঙ্গ পরিবহণের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাসের জ্বালানি সাশ্রয়ে তৎপর দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। নিগম সূত্রের খবর, জ্বালানি সাশ্রয়ে বুধবার তারা ‘পেট্রোলিয়াম কনজার্ভেশন রিসার্চ অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে একটি ‘মউ’ স্বাক্ষর করেছে।
বিশদ

20th  June, 2019
 দিল্লিতে শুরু হল আম উৎসব

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে দিল্লিতে শুরু হল ‘ম্যাঙ্গো মেলা’। আজ এই আম উৎসবের উদ্বোধন করেন দিল্লিতে অবস্থিত পশ্চিমবঙ্গের রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্তা। যদিও দিল্লির সাধারণ মানুষের জন্য মেলা খুলে দেওয়া হয়েছে গত ১৬ জুন থেকে।
বিশদ

19th  June, 2019
অনিল আম্বানির সংস্থা আর কমের থেকে চীনের ঋণদাতা ব্যাঙ্কগুলি ২১০ কোটি ডলার দাবি করল

 বেজিং, ১৮ জুন: অনিল আম্বানির টেলিকম সংস্থা রিলায়েন্স কমিউনিকেশনকে (আর কম) দেওয়া ঋণ উদ্ধারে সচেষ্ট হল চীনের একাধিক ব্যাঙ্ক। আর কমের কাছে রাষ্ট্রায়ত্ত চায়না ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্সিয়াল ব্যাঙ্ক অব চায়না এবং এক্সিম ব্যাঙ্ক ২১০ কোটি ডলার দাবি করেছে বলে সূত্রের খবর।
বিশদ

19th  June, 2019
 হলমার্কিংয়ে কর্পোরেট সার্টিফিকেট দেওয়া শুরু হল রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই কর্পোরেট সার্টিফিকেট পেয়েছে।
বিশদ

19th  June, 2019
থ্রি স্টার পরিষেবা নিয়ে প্রস্তুত
হচ্ছে রাজ্যের সরকারি লজগুলি
শুরু হল পুজোর বুকিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলেস্তারা খসা দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কৃতি ঝেড়ে ফেলে স্মার্ট হতে চেয়েছিল রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। সেই মতো উদ্যোগও শুরু হয়েছিল। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা লজগুলির সেই ‘মেওকভার’ পর্ব শেষ পর্যায়ে। পর্যটন দপ্তর সূত্রে খবর, পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে সেই বদলে যাওয়া লজের স্বাদ পাবেন পর্যটকরা।
বিশদ

18th  June, 2019
 দেশের প্রথম সুমেরু-কুমেরু অভিযানের দাবিদার বাজাজ ডোমিনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুমেরু থেকে কুমেরু পর্যন্ত অভিযানে প্রথম ভারতীয় বাইক সংস্থা হিসেবে নাম লেখাল বাজাজ অটো। তাদের দাবি, ‘ডোমিনার’ বাইকে চড়ে দীপক কামাথ, অবিনাশ পিএস এবং দীপক গুপ্তা নামের তিনজন বাইক আরোহী ৯৯ দিনের প্রচেষ্টায় ‘পোলার ওডিসি’এতে সফল হন।
বিশদ

18th  June, 2019
 রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এলাকায় রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎ চাহিদায় রেকর্ড তৈরি হল রাজ্যে। রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, গত ১৩ জুন তাদের এলাকায় বিদ্যুৎ চাহিদা পৌঁছে গিয়েছিল ৭০৮০ মেগাওয়াটে। যা সর্বকালীন রেকর্ড। যদিও চাহিদা বাড়লেও বিদ্যুৎ জোগানে ঘাটতি ছিল না বলেই খবর।
বিশদ

18th  June, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) মেইন পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশিত হল। চলতি মাসের ২৫ থেকে ২৮ তারিখ এই লিখিত পরীক্ষার আয়োজন করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: ডেঙ্গু প্রতিরোধে শিলিগুড়ি শহরের প্রতিটি স্কুল, কলেজ সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়েছে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। তবে শুধু চিঠি দিয়ে কাজ সারতে চাইছে না পুর কর্তৃপক্ষ।  ...

  নয়াদিল্লি, ১৪ জুলাই (পিটিআই): স্কুলের মিড ডে মিল খেয়ে শিশুদের অসুস্থ হয়ে পড়ার মতো ঘটনা প্রায়ই শোনা যায়। গত তিন বছরে গোটা দেশে মিড ডে মিল খেয়ে ৯০০ জনেরও বেশি শিশু অসুস্থ হয়ে পড়ে। রবিবার এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ...

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কোনও পুরানো রোগ থেকে সাবধানতা অবলম্বন করবেন। বৃষ: ধর্মাচারণে মতি আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম১৯০৩: রানীতিক কে কামরাজের জন্ম১৯০৪: রুশ ...বিশদ

07:03:20 PM

টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM